এস.এস.সি বাংলা ১ম পত্র অধ্যায় – ১০: গদ্য – শিক্ষা ও মনুষ্যত্ব এর সকল তথ্য ও MCQ প্রশ্নোত্তর PDF ডাউনলোড করুন

নবম-দশম শ্রেণির শিক্ষা ও মনুষ্যত্ব অধ্যায়ের এর সকল তথ্য ও MCQ প্রশ্নোত্তর পিডিএফ Download 

SSC Bangla 1st Paper MCQ Question With Answer

এখানের সবগুলো প্রশ্ন ও উত্তর পিডিএফ আকারে নিচে দেওয়া লিংক থেকে ডাউনলোড করতে পারবেন।

মানুষের জীবনকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করা যেতে পারে।

মানুষের জীবনকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করা যেতে পারে। জীবসত্তা সেই ঘরের নিচের তলা আর মানবসত্তা বা মনুষ্যত্ব ওপরের তলা। জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে উঠবার মই হচ্ছে শিক্ষা। শিক্ষাই আমাদের মানবসত্তার ঘরে নিয়ে যেতে পারে। অবশ্য জীবসত্তার ঘরেও সে কাজ করে; ক্ষুৎপিপাসার ব্যাপারটি মানবিক করে কথায়, তার অন্যতম কাজ। কিন্তু তার আসল কাজ হচ্ছে মানুষকে মনুষ্যত্বলোকের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া।

অন্য কথায়, শিক্ষার যেমন প্রয়োজনের দিক আছে তেমনি অপ্রয়োজনীয় দিকও আছে।

অন্য কথায়, শিক্ষার যেমন প্রয়োজনের দিক আছে তেমনি অপ্রয়োজনীয় দিকও আছে। আর অপ্রয়োজনের দিকই তার শ্রেষ্ঠ দিক। সে শেখায় কী করে জীবনকে উপভোগ করতে হয়, কী করে মনো মালিক হয়ে অনুভূতি ও কল্পনার রস আস্বাদন করা যায়। শিক্ষার এ দিকটা যে বড় হয়ে ওঠে না, তার কারণ ভুল শিক্ষার নিচের তলায় বিশৃঙ্খলা জীবসত্তার ঘরটি এমন বিশৃঙ্খল হয়ে আছে যে, হতভাগ্য মানষকে সব সময়ই সে সম্বন্ধে সচেতন থাকতে হয়। ওপরের তলার কথা সে মনেই আনতে পারে না।

লেখক পরিচিতি

মোতাহের হোসেন চৌধুরী ১৯০৩ খ্রিস্টাব্দে কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস নোয়াখালি জেলার কাঞ্চনপুর গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৩ সালে বাংলায় এম.এ. পাশ করেন। কর্মজীবনে তিনি বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক ছিলেন। একজন সংস্কৃতিবান ও মার্জিত রুচিসম্পন্ন ব্যক্তি হিসেবে তিনি খ্যাত ছিলেন। ঢাকা থেকে প্রকাশিত ‘শিখা’ পত্রিকার সঙ্গে তিনি যুক্ত ছিলেন। তাঁর লেখায় মননশীলতা ও চিন্তার স্বচ্ছন্দ প্রকাশ ঘটেছে। তাঁর গদ্যে প্রমথ চৌধুরীর প্রভাব লক্ষণীয়। মূলত গদ্যকার হলেও তিনি বেশ কিছু কবিতাও রচনা করেন। তাঁর প্রবন্ধগ্রন্থ সংস্কৃতি কথা বাংলা সাহিত্যের মননশীল প্রবন্ধ ধারায় একটি উল্লেখযোগ্য সংযোজন। তাঁর মৃত্যুর পর গ্রন্থটি প্রকাশিত হয়। ‘সভ্যতা’ ও ‘সুখ’ তাঁর দুটি অনুবাদগ্রন্থ। ১৯৫৬ সালের ১৮ই সেপ্টেম্বর তিনি পরলোকগমন করেন।

অর্থচিন্তার নিগড়ে সকলে বন্দি। ধনীদরিদ্র সকলেরই অন্তরে সেই একই

অর্থচিন্তার নিগড়ে সকলে বন্দি। ধনীদরিদ্র সকলেরই অন্তরে সেই একই ধ্বনি উত্থিত হচ্ছে : চাই, চাই, আরও চাই। তাই অনুচিন্তা তথা অর্থচিন্তা থেকে মানুষ মুক্তি না পেলে, অর্থসাধনাই জীবনসাধনা নয়-একথা মানুষকে ভালো করে বোঝাতে না পারলে মানবজীবনে শিক্ষা সোনা ফলাতে পারবে না। ফলে শিক্ষার সুফল হবে ব্যক্তিগত, এখানে সেখানে দুই একটি মানুষ শিক্ষার আসল উদ্দেশ্যটি উপলব্ধি করতে পারবে কিন্তু বেশির ভাগ লোকই যে তিমিরে সে তিমিরে থেকে যাবে।

তাই অনুচিন্তার নিগড় থেকে মানুষকে মুক্তি দেওয়ার যে চেষ্টা চলেছে তা অভিনন্দনযোগ্য।

তাই অনুচিন্তার নিগড় থেকে মানুষকে মুক্তি দেওয়ার যে চেষ্টা চলেছে তা অভিনন্দনযোগ্য। কিন্তু লক্ষ্য সম্বন্ধে সচেতন না থাকলে সে চেষ্টাও মানুষকে বেশি দূর নিয়ে যেতে পারবে বলে মনে হয় না। কারারুদ্ধ আহারতৃপ্ত মানুষের মূল্য কতটুকু? প্রচুর অন্নবস্ত্র পেলে আলো হাওয়ার স্বাদবঞ্চিত মানুষ কারাগারকেই স্বর্গতুল্য মনে করে। কিন্তু তাই বলে যে তা সত্যসত্যই স্বর্গ হয়ে যাবে তা নয়। বাইরের আলো হাওয়ার স্বাদ পাওয়া মানুষ প্রচুর অন্নবস্ত্র পেলেও কারাগারকে কারাগারই মনে করবে এবং কী করে তা থেকে মুক্তি পাওয়া যায় তাই হবে তার একমাত্র চিন্তা।

আকাশ-বাতাসের ডাকে যে পক্ষী আকুল সে কি খাঁচায় বন্দি হবে সহজে দানাপানি

আকাশ-বাতাসের ডাকে যে পক্ষী আকুল সে কি খাঁচায় বন্দি হবে সহজে দানাপানি পাওয়ার লোভে? অন্নবস্ত্রের প্রাচুর্যের চেয়েও মুক্তি বড়। এই বোধটি মানুষের মনুষ্যত্বের পরিচয়। চিন্তার স্বাধীনতা, বুদ্ধির স্বাধীনতা, আত্মপ্রকাশের স্বাধীনতা যেখানে নাই সেখানে মুক্তি নাই। মানুষের অন্নবস্ত্রের সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে এই মুক্তির দিকে লক্ষ রেখে। ক্ষুৎপিপাসায় কাতর মানুষটিকে তৃপ্ত রাখতে না পারলে আত্মার অমৃত উপলব্ধি করা যায় না বলেই ক্ষুৎপিপাসার তৃপ্তির প্রয়োজন। একটা বড় লক্ষ্যের দিকে দৃষ্টি রেখেই অন্নবস্ত্রের সমাধান করা ভালো, নইলে আমাদের বেশি দূর নিয়ে যাবে না।

তাই মুক্তির জন্য দুটি উপায় অবলম্বন করতে হবে। একটি অন্নবস্ত্রের চিন্তা থেকে

তাই মুক্তির জন্য দুটি উপায় অবলম্বন করতে হবে। একটি অন্নবস্ত্রের চিন্তা থেকে মানুষকে মুক্তি দেওয়ার চেষ্টা, আরেকটি শিক্ষাদীক্ষার দ্বারা মানুষকে মনুষ্যত্বের স্বাদ পাওয়ানোর সাধনা। এ উভয়বিধ চেষ্টার ফলেই মানবজীবনের উন্নয়ন সম্ভব। শুধু অন্নবস্ত্রের সমস্যাকে বড় করে তুললে সুফল পাওয়া যাবে না। আবার শুধু শিক্ষার ওপর নির্ভর করলে সুদীর্ঘ সময়ের দরকার। মনুষ্যত্বের স্বাদ না পেলে অন্নবস্ত্রের চিন্তা থেকে মুক্তি পেয়েও মানুষ যেখানে আছে সেখানেই পড়ে থাকতে পারে; আবার শিক্ষাদীক্ষার মারফতে মনুষ্যত্বের স্বাদ পেলেও অন্নবস্ত্রের দুশ্চিন্তায় মনুষ্যত্বের সাধনা ব্যর্থ হওয়া অসম্ভব নয়।

কোনো ভারী জিনিসকে ওপরে তুলতে হলে তাকে নিচের থেকে ঠেলতে হয়।

কোনো ভারী জিনিসকে ওপরে তুলতে হলে তাকে নিচের থেকে ঠেলতে হয়। আবার ওপর থেকে টানতেও হয়; শুধু নিচের থেকে ঠেললে তাকে আশানুরূপ ওপরে ওঠানো যায় না। মানব উন্নয়নের ব্যাপারে শিক্ষা সেই ওপর থেকে টানা আর সুশৃঙ্খল সমাজব্যবস্থা নিচের থেকে ঠেলা। অনেকে মিলে খুব জোরে ওপরের থেকে টানলে নিচের ঠেলা ছাড়াও কোনো জিনিস ওপরে ওঠানো যায় কিন্তু শুধু নিচের ঠেলায় বেশিদূর ওঠানো যায় না। তেমনি আপ্রাণ প্রচেষ্টার ফলে শিক্ষার দ্বারাই জীবনের উন্নয়ন সম্ভব কিন্তু শুধু সমাজ ব্যবস্থার সুশৃঙ্খলতার দ্বারা তা সম্ভব নয়।

শিক্ষাদীক্ষার ফলে সত্যিকার মনুষ্যত্বের ফলে মানুষ উপলব্ধি করতে পারে,

শিক্ষাদীক্ষার ফলে সত্যিকার মনুষ্যত্বের ফলে মানুষ উপলব্ধি করতে পারে, ‘লোভে পাপ পাপে মৃত্যু’ কথাটা বুলিমাত্র, সত্য। লোভের ফলে যে মানুষের আত্মিক মৃত্যু ঘটে, অনুভূতির জগতে সে ফতুর হয়ে পড়ে, শিক্ষা মানুষকে সে-কথা জানিয়ে দেয় বলে মানুষ লোভের ফাঁদে ধরা দিতে ভয় পায়। ছোট জিনিসের মোহে বড় জিনিস হারাতে যে দুঃখ বোধ করে না, সে আর যাই হোক, শিক্ষিত নয়। শিক্ষা তার বাইরের ব্যাপার, অন্তরের ব্যাপার হয়ে ওঠেনি। লেফাফাদুরস্তি আর শিক্ষা এককথা নয়। শিক্ষার আসল কাজ জ্ঞান পরিবেশন নয় মূল্যবোধ সৃষ্টি। জ্ঞান পরিবেশন মূল্যবোধ সৃষ্টির উপায় হিসেবেই আসে। তাই যেখানে মূল্যবোধের মূল্য পাওয়া হয় না সেখানে শিক্ষা নাই।

শিক্ষার মারফতে মূল্যবোধ তথা মনুষ্যত্ব লাভ করা যায় তথাপি অন্নবস্ত্রের সুব্যবস্থাও প্রয়োজনীয়।

শিক্ষার মারফতে মূল্যবোধ তথা মনুষ্যত্ব লাভ করা যায় তথাপি অন্নবস্ত্রের সুব্যবস্থাও প্রয়োজনীয়। তা না হলে জীবনের উন্নয়নে অনেক বিলম্ব ঘটবে। মনুষ্যত্বের তাগিদে মানুষকে উন্নত করে তোলার চেষ্টা ভালো কিন্তু প্রাণিত্বের বাঁধন থেকে মুক্তি না পেলে মনুষ্যত্বের আহ্বান মানুষের মর্মে গিয়ে পৌঁছতে দেরি হয় বলে অন্নবস্ত্রের সমস্যার সমাধান একান্ত প্রয়োজন। পায়ের কাঁটার দিকে বারবার নজর দিতে হলে হাঁটার আনন্দ উপভোগ করা যায় না তেমনি অন্নবস্ত্রের চিন্তায় হামেশা বিব্রত হতে হলে মুক্তির আনন্দ উপভোগ করা কঠিন হয়ে দাঁড়ায়। তাই দুদিক থেকেই কাজ চলা দরকার। একদিকে অন্নবস্ত্রের চিন্তার বেড়ি উন্মোচন। অপরদিকে মনুষ্যত্বের আহ্বান, উভয়ই প্রয়োজনীয়। নইলে বেড়িমুক্ত হয়েও মানুষ ওপরে যাওয়ার তাগিদ অনুভব করবে না অথবা মনুষ্যত্বের আহ্বান সত্ত্বেও ওপরে যাওয়ার স্বাধীনতার অভাব বোধ করবে, পিঞ্জরাবদ্ধ পাখির মতো উড়বার আকাঙ্ক্ষায় পাখা ঝাপটাবে কিন্তু উড়তে পারবে না।

নিগড়-শিকল, বেড়ি। তিমির-অন্ধকার। ক্ষুৎপিপাসা-ক্ষুধা ও তৃষ্ণা।

নিগড়-শিকল, বেড়ি। তিমির-অন্ধকার। ক্ষুৎপিপাসা-ক্ষুধা ও তৃষ্ণা। ফতুর-নিঃস্ব, সর্বস্বান্ত। লেফাফাদুরস্তি-বাইরের দিক থেকে ত্রুটিহীনতা কিন্তু ভিতরে প্রতারণা। বেড়ি-শিকল, শৃঙ্খল। হামেশাসবসময়, সর্বক্ষণ। উন্মোচন-উন্মুক্ত করা। পিঞ্জরবদ্ধ-খাঁচায় বন্দি। জীবসত্তা-জীবের অস্তিত্ব। জীবসত্তাকে টিকিয়ে রাখতে হলে অন্নবস্ত্র চাই। মানবসত্তা-মানুষের অস্তিত্ব। মানবসত্তা বলতে লেখক মনুষ্যত্বকে বুঝিয়েছেন। শিক্ষার মাধ্যমে এই মনুষ্যত্ব অর্জন করা যায়। অর্থচিন্তার নিগড়ে সকলে বন্দি- লেখকের মতে আমরা জীবসত্তাকে টিকিয়ে রাখতে অধিক মনোযোগী। ফলে অর্থচিন্তা আমাদের সারাক্ষণ ব্যস্ত রাখে। অর্থচিন্তায় ব্যস্ত মানুষ প্রকৃত মনুষ্যত্ব অর্জনে সক্ষম নয়। কারারুদ্ধ আহারতৃপ্ত মানুষের মূল্য কতটুকু?- খাওয়া-পরার সমস্যা মিটে গেলেই জীবনের উন্নয়ন সম্ভব হয় না। এ জন্য প্রয়োজন চিন্তার স্বাধীনতা, বুদ্ধির স্বাধীনতা ও আত্মপ্রকাশের স্বাধীনতা। শিক্ষার মাধ্যমেই এ স্বাধীনতা অর্জিত হয়।

‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধটি মোতাহের হোসেন চৌধুরীর ‘সংস্কৃতি কথা’ গ্রন্থের ‘মনুষ্যত্ব’ শীর্ষক প্রবন্ধের অংশবিশেষ।

‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধটি মোতাহের হোসেন চৌধুরীর ‘সংস্কৃতি কথা’ গ্রন্থের ‘মনুষ্যত্ব’ শীর্ষক প্রবন্ধের অংশবিশেষ।

মানুষের দুটি সত্তা-একটি তার জীবসত্তা, অপরটি মানবসত্তা বা মনুষ্যত্ব। জীবসত্তার প্রয়োজনে অন্নবস্ত্রের চিন্তা থেকে মুক্তি এবং শিক্ষার মাধ্যমে মনুষ্যত্বের বিকাশ ঘটে। শিক্ষার ফলে মনুষ্যত্বের স্বাদ পেলে অন্নবস্ত্রের সমাস্যার সমাধান সহজ হয়ে ওঠে। শিক্ষার আসল কাজ মূল্যবোধ সৃষ্টি, জ্ঞান দান নয়। জ্ঞান মূল্যবোধ সৃষ্টির উপায়মাত্র।

শিক্ষা ও মনুষ্যত্ব অধ্যায়ের সকল বহুনির্বাচনী সাজেশন

১. কী করলে সুফল পাওয়া যাবে না?
ক) অন্নবস্ত্রের সমস্যাকে বড় করে তুললে
খ) মনুষ্যত্ববোধে জাগ্রত হলে
গ) শিক্ষার অপ্রয়োজনীয় দিকগুলোর চর্চা করলে
ঘ) মানবসত্তার ঘরে বাস করলে
সঠিক উত্তর: (ক)

২. লোভের ফলে মানুষের –
i. দৈহিক মৃত্যু ঘটে, অনুভূতির জগতে সে ফতুর হয়
ii. আত্মিক মৃত্যু ঘটে, অনুভূতির জগতে ফতুর হয়
iii. আত্মিক মৃত্যু ঘটে, অনুভূতির জগতে জীবন পায়
নিচের কোনটি সঠিক?
ক) i
খ) ii
গ) iii
ঘ) i, ii ও iii
সঠিক উত্তর: (খ)

৩. ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে ব্যবহৃত ‘দানাপানি’ শব্দটির গঠন হিসেবে নিচের কোনটি সমর্থন করা যায়?
ক) সন্ধি
খ) উপসর্গ
গ) সমাস
ঘ) প্রত্যয়
সঠিক উত্তর: (গ)

৪. আল কুরআনে কোনটিকে মৃত ভাইয়ের গোশত খাওয়ার সাথে তুলনা করা হয়েছে?
ক) হিংসা করাকে
খ) গিবত করাকে
গ) প্রতারণা করাকে
ঘ) সুদ খাওয়াকে
সঠিক উত্তর: (খ)

৫. মোতাহের হোসেন চৌধুরী কত সালে মৃত্যুবরণ করেন?
ক) ১৯৫৫
খ) ১৯৫৬
গ) ১৯৫৭
ঘ) ১৯৫৮
সঠিক উত্তর: (খ)

৬. ‘অনুভূতির জগতে সে ফতুর হয়ে পড়ে’ – এখানে ‘সে’ বলতে বোঝানো হয়েছে –
ক) যার শিক্ষার অভাব
খ) যার মূল্যবোধের অভাব
গ) যার আত্মিক মৃত্যু ঘটে
ঘ) যিনি মৃত্যুবরণ করেছেন
সঠিক উত্তর: (গ)

৭. মোতাহের হোসেন চৌধুরী কোন বিষয়ে এম.এ. পাশ করেন?
ক) বাংলা
খ) ইংরেজি
গ) দর্শন
ঘ) মনোবিজ্ঞান
সঠিক উত্তর: (ক)

৮. ছোট জিনিসের মোহে বড় জিনিস হারাতে যে দুঃখবোধ করে না তার কাছে শিক্ষা কী?
ক) অন্তরের ব্যাপার
খ) নিচের ব্যাপার
গ) মনুষ্যত্ববোধের ব্যাপার
ঘ) বাইরের ব্যাপার
সঠিক উত্তর: (ঘ)

৯. মনুষ্যত্ব লাভ করার উপায় –
i. শিক্ষা গ্রহণ
ii. লেফাফাদুরস্তি
iii. অন্নবস্ত্রের সমাধান
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) ii ও iii
গ) i ও iii
ঘ) i, ii ও iii
সঠিক উত্তর: (গ)

১০. মানুষ নিজের জীবনকে আলোকিত করে তুলতে পারে –
ক) জৈবিক চাহিদা পূরণ করে
খ) ইন্দ্রিয় ভোগের মাধ্যমে
গ) মুক্তবুদ্ধির চর্চা ও স্বাধীন চিন্তার দ্বারা
ঘ) মানবিক চাহিদা পূরণ করে
সঠিক উত্তর: (গ)

১১. চিন্তার স্বাধীনতা, বুদ্ধির স্বাধীনতা, আত্মপ্রকাশের স্বাধীনতা, যেখানে নেই সেখানে –
ক) শান্তি নেই
খ) মুক্তি নেই
গ) মনুষ্যত্ব নেই
ঘ) শিক্ষা নেই
সঠিক উত্তর: (খ)

১২. ‘হামেশা’ শব্দের অর্থ কোনটি?
ক) সর্বাধিক
খ) সবখানে
গ) সমধিক
ঘ) সবসময়
সঠিক উত্তর: (ঘ)

১৩. মোতাহের হোসেন চৌধুরীর অনুবাদ গ্রন্থ কোনটি?
ক) সভ্যতা
খ) সংস্কৃতি কথা
গ) রেখাচিত্র
ঘ) ব্যাকরণ মঞ্জরী
সঠিক উত্তর: (ক)

১৪. জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে উঠবার উপায় কী?
ক) পুস্তক
খ) জ্ঞানার্জন
গ) বিদ্যালয়
ঘ) শিক্ষা
সঠিক উত্তর: (ঘ)

১৫. মোতাহের হোসেন চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়?
ক) নোয়াখালি জেলায়
খ) শরীয়তপুর জেলায়
গ) দিনাজপুর জেলায়
ঘ) ফরিদপুর জেলায়
সঠিক উত্তর: (ক)

১৬. ওপরের তলার কথা মানুষ মনেই আনতে পারে না কেন?
ক) নিচতলাতে সন্তুষ্ট থাকার কারণে
খ) জীবসত্তার ঘরটির বিশৃঙ্খলার কারণে
গ) ওপরের তলায় ওঠা কষ্টকর বলে
ঘ) ওপরের তলা ভালো না হওয়ার
সঠিক উত্তর: (ক)

১৭. মোতাহের হোসেন চৌধুরী কত সালে এম.এ. পাশ করেন?
ক) ১৯৪১
খ) ১৯৪৫
গ) ১৯৪৩
ঘ) ১৯৩৯
সঠিক উত্তর: (গ)

১৮. শিক্ষার মাধ্যমে কীসের বিকাশ ঘটে?
ক) মূল্যবোধের
খ) মনুষ্যত্বের
গ) জ্ঞানের
ঘ) নৈতিক মূল্যবোধের
সঠিক উত্তর: (খ)

১৯. মোতাহের হোসেন চৌধুরী কত সালে জন্মগ্রহণ করেন?
ক) ১৯০২
খ) ১৯০৩
গ) ১৯০৪
ঘ) ১৯০৫
সঠিক উত্তর: (খ)

২০. শিক্ষার সঙ্গে কোন বিষয়টি সবচেয়ে বেশি পরিপূরক?
ক) মূল্যবোধ অর্জন
খ) কর্মক্ষেত্র নির্বাচন
গ) লেফাফাদুরস্তি
ঘ) স্বাধীনতা লাভ
সঠিক উত্তর: (ক)

২১. ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে ‘নিচ থেকে ঠেলা’ বলতে কী বোঝায়?
ক) লোভের ফাঁদে পা না দেওয়া
খ) সুশিক্ষার ব্যবস্থা করা
গ) সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা নিশ্চিত করা
ঘ) মনুষ্যত্ব অর্জনের পথ প্রশস্ত করা
সঠিক উত্তর: (গ)

২২. আত্মার পতন হয় কীসে?
ক) আলস্য ও অসাধুতায়
খ) অমনোযোগ ও কুঁড়েমিতে
গ) দৃষ্টিহীনতায় ও অমনোযোগে
ঘ) উদ্দীপনা ও প্রত্যয়হীনতায়
সঠিক উত্তর: (ক)

২৩. ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে লেখক ক্ষুধা ও তৃষ্ণার কথা ফুটিয়ে তুলেছেন কোন বিষয়টির মাধ্যমে?
ক) ক্ষুৎপিপাসা
খ) নিগড়
গ) লেফাফাদুরস্তি
ঘ) আত্মিক দুর্গতি
সঠিক উত্তর: (ক)

২৪. লেখক মুক্তির পূর্বশর্ত হিসাবে চিহ্নিত করেছেন নিচের কোনটি?
ক) অর্থচিন্তার স্বাধীনতা
খ) আত্মপ্রকাশের স্বাধীনতা
গ) বাকপ্রকাশের স্বাধীনতা
ঘ) চলাফেরার স্বাধীনতা
সঠিক উত্তর: (খ)

২৫. মুক্তির আনন্দ পুরোপুরি উপভোগ করা যায় না, যখন মানুষ মগ্ন থাকে –
i. অন্নবস্ত্রের চিন্তায়
ii. শিক্ষা গ্রহণের চিন্তায়
iii. জীবসত্তার চিন্তায়
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) ii ও iii
গ) i ও iii
ঘ) i, ii ও iii
সঠিক উত্তর: (গ)

২৬. ছোট জিনিসের মোহে বড় জিনিস হারাতে যে দুঃখ বোধ করে না, সে আর যাই হোক কী নয়?
ক) মানুষ
খ) মূর্খ
গ) শিক্ষিত
ঘ) অশিক্ষিত
সঠিক উত্তর: (গ)

২৭. কোন বাঁধনের ফলে মনুষ্যত্বের আহবান মানুষের মর্মে গিয়ে পৌঁছে না?
ক) প্রাণিত্বের
খ) মানবাত্মার
গ) জীবসত্তার
ঘ) আকাঙ্ক্ষার
সঠিক উত্তর: (ক)

২৮. ‘সুমনদের বাড়ি দোতলা’ – এখানে দোতলার সাথে সাদৃশ্য রয়েছে –
ক) মানবসত্তার
খ) জীবসত্তার
গ) প্রাণসত্তার
ঘ) সেবাপরায়ণতার
সঠিক উত্তর: (ক)

২৯. ‘সুখ’ মোতাহের হোসেন চৌধুরী রচিত কোন ধরনের গ্রন্থ?
ক) প্রবন্ধ
খ) অনুবাদ
গ) উপন্যাস
ঘ) মৌলিক
সঠিক উত্তর: (খ)

৩০. আত্মিক মৃত্যু বলতে লেখক কী বুঝিয়েছেন?
i. স্বাভাবিক মৃত্যু
ii. নৈতিক অধঃপতন
iii. মূল্যবোধের অবক্ষয়
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) ii ও iii
গ) i ও iii
ঘ) i, ii ও iii
সঠিক উত্তর: (খ)

এছাড়া ও এই অধ্যায়ের আরো অনেকগুলো MCQ সাজেশন পেতে নিচের পিডিএফ ফাইল টি ডাউনলোড করে নিন

PDF File Download From Here

? সাইজঃ- 283 KB

? পৃষ্ঠা সংখ্যাঃ 7

Download From Google Drive

Download

  Direct Download 

Download

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here