বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নতুন নিয়ম আসছে। University Admission Notice 2018

শিক্ষা শিক্ষা সংবাদ

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভিত্তিতে ভর্তি আগামী বছর থেকে

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আগামী বছর থেকে সমন্বিত বা গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এখন এটি কীভাবে বাস্তবায়ন করা হবে, সে বিষয়ে কার্যপত্র তৈরি করতে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান। কমিটিকে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে কার্যপত্র দিতে হবে। ইউজিসি চেয়ারম্যান বলেছেন, এই কার্যপত্র ঠিক করতে কমিটি প্রয়োজনে উপাচার্যদের সঙ্গেও কথা বলবে। সভায় সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

বিসিএস সহ সকল প্রতিযোগিতামূলক পরীক্ষা সংক্রান্ত তথ্য ও সফল ব্যাক্তিদের পরামর্শ পেতে এখনই Join করুন আমাদের Official ফেসবুক Group “বিসিএস বুলেটিন” এ।

তবে এ বিষয়ে এখনো উপাচার্যদের চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যায়নি। এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামী ১ ফেব্রুয়ারি সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে উচ্চশিক্ষা নিয়ে বসবেন। সেখানে এই বিষয়টি গুরুত্ব পাবে। শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা চালুর ওপর গুরুত্বারোপ করেছিলেন বলে জানান তিনি।

বর্তমানে দেশে ৪২টি পাবলিক বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে ৩৭টি কার্যকর। একেক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একেক সময় হওয়ায় শিক্ষার্থীদের দুর্ভোগ ও অতিরিক্ত অর্থ খরচ হয়। এ জন্য শিক্ষা মন্ত্রণালয় দীর্ঘদিন ধরেই মেডিকেলের ভর্তি পরীক্ষার মতো বিশ্ববিদ্যালয়গুলোতেও গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেওয়ার চেষ্টা করে আসছে। কিন্তু কিছু বিশ্ববিদ্যালয় বিশেষ করে বড় বিশ্ববিদ্যালয়গুলোর আপত্তির কারণে তা চালু করা যায়নি। মূলত ভর্তি পরীক্ষার আবেদন বাবদ বিপুল অঙ্কের সম্মানী ভাতা না পাওয়ার আশঙ্কা থেকে বেশ কিছু বিশ্ববিদ্যালয় এই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে চায় না বলে অভিযোগ রয়েছে।

 

[tabs type=”horizontal”][tabs_head][tab_title]ফেসবুকে আমাদের সাথে যুক্ত হোন[/tab_title][/tabs_head][tab]এরকম আরো গুরত্বপূর্ন সব পোস্ট সাথে সাথে পেতে আমাদের ফেসবুক পেইজে [button color=”green” size=”small” link=”https://web.facebook.com/itmona/” ]LIke[/button] দিয়ে রাখুন। [/tab][/tabs]

Leave a Reply