বিসিএস প্রস্তুতিশিক্ষা সংবাদ

সমন্বিত ৮ ব্যাংক এর নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলন করছে হাজার হাজার পরীক্ষার্থী

প্রশ্নফাঁসসহ নানা অনিয়মের অভিযোগ এনে সরকারি আট ব্যাংকের সিনিয়র অফিসার পদে নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে ২য় দিনের মতো জাতীয় জাদুঘর, শাহবাগ এর সামনে মানববন্ধন করেছেন পরীক্ষার্থীরা।
ফেসবুকে ‘আট ব্যাংকের পরীক্ষা বাতিল চাই’ নামে গ্রুপ খুলে সংগঠিত হয়েছেন তারা। এছাড়াও বিসিএস প্রস্তুতির বিভিন্ন গ্রুপের মাধ্যমে তারা একত্রিত হচ্ছে। পরীক্ষার্থীরা অভিযোগ করেন, এমন প্রহসনের পরীক্ষা বাতিল করতে হবে। প্রশ্নফাঁস হয়েছে। অনেক কেন্দ্রে মোবাইল ব্যবহার করে পরীক্ষা দিয়েছে। কোনও কেন্দ্রে সিট প্ল্যান ছিল না। ঠাসাঠাসি করে বসে দেখাদেখি করে পরীক্ষা দিয়েছেন পরীক্ষার্থীরা। সবখানেই ছিল আসন অব্যবস্থাপনা। হযরত শাহ আলী কলেজে পরীক্ষার্থীদের জন্য পর্যাপ্ত আসন ছিল না। সেখানে ৫ হাজার ৬০০ পরীক্ষার্থী পরীক্ষাই দিতে পারেননি। দনিয়া কলেজে পরীক্ষা শুরুর ১০ মিনিট পর প্রশ্ন এসেছে। পরীক্ষা শুরু হয়েছে আরও পরে। এই সব কিছুর প্রমাণ রয়েছে পরীক্ষার্থীদের কাছে।

পরীক্ষার্থীদের মতে ১২ জানুয়ারী পরিক্ষার যেসব অনিয়ম হয়েছিলঃ-

  • ভিন্ন ভিন্ন কেন্দ্রে ভিন্ন ভিন্ন সময়ে পরীক্ষা হওয়াতে প্রশ্ন ফাঁস হয়েছে।
  • পরীক্ষার কেন্দ্রে মোবইলসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার হয়েছে।
  • অধিকাংশ কেন্দ্রে কোন সিট প্ল্যান ছিলনা বিধায় ১ বেঞ্চে ৫/৬ জন বসে পরীক্ষা দিয়েছে। এমনকি কোন কেন্দ্রে প্রার্থী বসার মতো জায়গাও ছিলনা।
  • ৩০০ জন প্রার্থীর বিপরীতে মাত্র ১ জন পর্যবেক্ষক ছিলেন।
  • কেন্দ্রে কেন্দ্রে প্রশ্নপত্র পৌছাতে বিলম্ব এবং ব্যবস্থাপনায় চরম অবহেলা ছিল।
  • অস্পষ্ট প্রশ্ন এবং প্রশ্নপত্রে অসংখ্য ভূল ছিল।

 

নিচের ছবিটি কোন সিনেমা হল বা সাংস্কৃতিক অনুষ্ঠানের নয়। এটি নিয়োগ পরীক্ষার একটি হলের অবস্থামাত্র।

সমন্বিত ৮ ব্যাংক এর নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলন করছে হাজার হাজার শিক্ষার্থী

বিসিএস সহ সকল প্রতিযোগিতামূলক পরীক্ষা সংক্রান্ত তথ্য ও সফল ব্যাক্তিদের পরামর্শ পেতে এখনই Join করুন আমাদের Official ফেসবুক Group “বিসিএস বুলেটিন” এ।

 

অনেকে সিট না পেয়ে অফিস রুমে এমনকি লাইব্রেরীতে পর্যন্ত বসেছে।

মানববন্ধনে অংশগ্রহণকারীদের দাবি, ব্যাংকার্স সিলেকশন কমিটি বিলুপ্ত করে পিএসসির আদলে আলাদা করে প্রশ্নপত্র প্রণয়ন করে পরীক্ষা নিতে হবে। ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য সচিব মোশাররফ হোসেন খানকে পদত্যাগ করতে হবেপ্রতিটি কেন্দ্রে সিট প্ল্যান নিশ্চিত করতে হবেবিতর্কিত কেন্দ্রগুলোকে কেন্দ্র তালিকা থেকে বাদ দিতে হবেকেন্দ্রগুলোয় আইনশৃঙ্খলাবাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করতে হবে। ঢাকা কেন্দ্রীক নয়, বিভাগীয় শহরে পরীক্ষার কেন্দ্র দিতে হবে।
উল্লেখ্য, ব্যাংকার্স সিলেকশন কমিটির প্রকাশিত বিজ্ঞপ্তিতে রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা ও রূপালী ব্যাংকে ৯৭১ জনকে নিয়োগের উল্লেখ ছিল। এর মধ্যে সোনালী ব্যাংকে শূন্য পদ ছিল ৫২৭টি, জনতা ব্যাংকে ১৬১টি ও রূপালী ব্যাংকে ২৮৩টি। বাকি পাঁচ ব্যাংকে ৬৯২ পদের বিপরীতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

Tags

আইটি মনা

বিভিন্ন টিপস এন্ড ট্রিকস এবং গুরত্বপূর্ন সফটওয়্যার নিয়ে আপনাদের সাথে আছি সব সময়।

Related Articles

Leave a Reply ( আপনার মতামত প্রকাশ করুন )

Back to top button
error: Content is protected !!
Close