ইংরেজি সাহিত্য ও গ্রামার

বিসিএসে ইংরেজিতে ভালো করার মূলমন্ত্র | বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ইংরেজির প্রস্তুতিকৌশল

বিসিএস পরীক্ষার্থীদের অনেকের মধ্যে ইংরেজি ভীতি কাজ করে। অথচ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ভালো করার অন্যতম হাতিয়ার হচ্ছে ইংরেজি বিষয়ের ৩৫ নম্বর। এই বিষয়টিতে বেশিরভাগ পরীক্ষার্থীদের দুর্বলতা থাকে। তাই অন্যের weak point কে একটু সতর্ক হলেই আপনি strong point বানাতে পারেন। যা আপনাকে বিসিএস দৌড়ে এগিয়ে রাখবে। এমনটাই মনে করেন ৩৬তম বিসিএসে পুলিশ ক্যাডার হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজের স্নাতক রব্বানি হোসেন। ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার্থীরা সামনের স্বল্প সময়ে ইংরেজি বিষয়ে কীভাবে গুছানো প্রস্তুতি নিবেন সে বিষয়ে মূল্যবান টিপস দিয়েছেন তিনি।
বিসিএস ক্যাডার প্রত্যাশী বন্ধুরা একটু গুরুত্ব দিলেই আপনি ইংরেজিতে ৩৫-এর মধ্যে ২৭ থেকে ২৮ পেয়ে যেতে পারেন। শেষ সময়ে তাই ইংরেজি বিষয়ে প্রস্তুতির জন্য কিছু টিপস দেয়ার চেষ্টা করছি।

ইংরেজি সাহিত্য, নম্বর ১৫

🎯 ইংরেজি সাহিত্যে ১৫টি প্রশ্ন আসে। নম্বর ১৫। একটু সতর্ক হলেই ইংরেজি সাহিত্যে ভালো করা সম্ভব। নিচের পদ্ধতি অবলম্বন করে আপনি সাহিত্যের বিষয়গুলোতে সহজেই ভালো নম্বর পেতে পারেন-
প্রখ্যাত/বিখ্যাত ১০ থেকে ১২ জন লেখকের জীবনী, কর্ম, উক্তি এবং পুরস্কারের বিষয়গুলো শেষবারের মতো ঝালিয়ে নিন। যেমন- William Shakespeare, Christophen Marlean, Edmund Spenser, John Milton, Jonathon Swift, Alexander Pope, William WordsWorth, Sir Watter scat, S.T. Colendge, Jane Austen, P B Shelley, John keats, Tennyson, ˆ. B. Slaw, W. B. Yeats, Pudy and kipling.

🎯 বিভিন্ন যুগ বিশেষত Elizabethian period, Romantic ও Victorian পিরিয়ড। সেই সঙ্গে মডার্ন যুগের উল্লেখযোগ্য লেখক ও প্রভৃতি বিষয়গুলো শেষ সময়ে পড়ে নিতে পারেন। কারণ এখান থেকে প্রশ্ন অবশ্যই এসে থাকে।
🎯literary terms, Awards in Literature (Nobel Price , বুকার পুরস্কার), বিভিন্ন লেখকের ডাকনাম বা পূর্ণ নাম, বিভিন্ন দেশের জাতীয় কবি এবং উল্লেখযোগ্য লেখক প্রভৃতি বিষয়গুলো ঝালিয়ে নিতে পারেন।
🎯 ইংরেজি শোককাব্য (Elegics), মহাকাব্য, Characters এবং সমজাতীয় লেখাগুলো অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিতে হবে। এখান থেকে ৩৫তম বিসিএস থেকে ৩৭তম বিসিএস পর্যন্ত প্রত্যেকবারই প্রশ্ন আছে।
🎯 ইংরেজি সাহিত্যের জন্য যে কোনো একটা প্রকাশনীর বই পড়তে পারেন। যেমন মিরাকল, প্রফেসরস, AN Easy Approval to English Literature বইগুলো তুলনামূলক ভালো।

ইংরেজি গ্রামার, নম্বর ২০

ইংরেজি ব্যাকরণ অংশের মান ২০ হলেও এর সিলেবাস ব্যাপক। কিন্তু এ অংশের অনেক বিষয়ের দক্ষতা আপনাকে ইংরেজি বিষয়ে প্রিলিমিনারি এবং লিখিত উভয় পরীক্ষায় ভালো করতে সাহায্য করবে। সুতরাং ব্যাপক সিলেবাস বা পড়ার বিষয় থাকলেও বিসিএস প্রিলিমিনারিতে ভালো করে স্বপ্ন পূরণে এগিয়ে থাকতে চাইলে এর গুরুত্ব অনুধাবন করতে হবে। এসব বিবেচনায় রেখেই ৩৮তম বিসিএস প্রিলিমিনারির জন্য শেষ সময়ের প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো উল্লেখ করছি-
🎯 বিসিএস প্রিলিমিনারি/লিখিত এবং সার্বিকভাবে ইংরেজি বিষয়ে ভালো করার জন্য word বা ইংরেজি শব্দ জানা অত্যন্ত জরুরি।
কারণ শব্দ জানলেই বাছাই পর্বে আসা synonyms, Antonyms, Spellings, Prefixes, Saffixesসম্পর্কিত প্রশ্নগুলোতে ভালো করা যায়। তবে word বিষয়ের সমস্যা সমাধানকল্পে RE Vocabulary Solution বইটি পড়তে পারেন। আর যারা পড়ে ফেলেছেন তারা শেষ সময়ে আরও একবার ঝালিয়ে নিতে পারেন। মনে রাখবেন বাছাই পর্বে word জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
🎯 Parts of speech: BCS Preliminary exam এই অংশটি তুলনামূলক সহজ। কিন্তু তারপরও প্রত্যেক বিসিএসে এখান থেকে প্রশ্ন হওয়ায় শেষ মুহূর্তে এ বিষয়ের গুরুত্বপূর্ণ অংশগুলো দেখে নিতে হবে।
🎯 বিসিএস প্রিলিমিনারিতে তুলনামূলক কঠিন বিষয়গুলোর মধ্যে clauses, idioms and phrases বিষয় দুটি অন্যতম। এগুলো থেকে প্রত্যেকবার প্রশ্ন আসায় একটু গুরুত্ব দিয়ে শিখে নিতে পারেন।
🎯 Corrections and Transformations বিষয় দুটি BCS এর ইংরেজি ব্যাকরণের মূল অংশ। যা একইসঙ্গে লিখিত পরীক্ষাতে এবং Free hand writing এ সমান গুত্বপূর্ণ। এই বিষয় দুটির মধ্যে যে অংশগুলো শেষে এসে ঝালিয়ে নিতে হবে সেগুলো হল- Tense, Subject verb agreement, Sentence correction, Voice, narration, Right forms of Verbs প্রভৃতি।

বিসিএস এর জন্য নিচের পোস্টগুলোও পড়ে নিনঃ-

📌 ইংরেজি সাহিত্যের বাছাই করা ৫২৫ টি গুরুত্বপূর্ন MCQ এর PDF ডাউনলোড করুন | English Literature Note

📌 সুশান্ত পালের 1-10 ইংরেজি Hand Note Pdf Download করুন

📌 নতুন নিয়মে ৩৯ তম স্পেশাল বিসিএস | শুধুমাত্র এমসিকিউ-মৌখিক

📌 Zakirs BCS Special এর ১-২০ মডেল টেস্ট উত্তরসহ PDF ডাউনলোড করুন | বিসিএস প্রস্তুতি

📌 বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা কী, কেন, কিভাবে | BCS সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর একসাথে

📌 ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে বিস্তারিত + MCQ

📌 নবম/দশম শ্রেণির,বাংলাদেশ ও বিশ্বপরিচয় বই থেকে ৪০০+টি গুরুত্ত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

 

রব্বানি হোসেন।

৩৬তম বিসিএস, পুলিশ ক্যাডার

Tags

আইটি মনা

বিভিন্ন টিপস এন্ড ট্রিকস এবং গুরত্বপূর্ন সফটওয়্যার নিয়ে আপনাদের সাথে আছি সব সময়।

Related Articles

Leave a Reply ( আপনার মতামত প্রকাশ করুন )

Back to top button
error: Content is protected !!
Close