নোটিশ বোর্ডশিক্ষা

একাদশ শ্রেনিতে ভর্তিতে কোন কলেজে কতটি সিট খালি আছে জেনে নিন | কোন কলেজে কত পয়েন্টে চান্স?

সরকারি-বেসরকারি কলেজে উচ্চ মাধ্যমিকের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রকাশিত নীতিমালা অনুসারে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া ১৩/০৫/২০১৮ থেকে শুরু হয়ে ২৪/০৫/২০১৮ চলবে। আবেদন প্রক্রিয়া শেষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ১ম পর্যায়ে নির্বাচিতদের তালিকা বা ফলাফল ১০/০৬/২০১৮ তারিখে প্রকাশ করা হবে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ক্লাশ শুরু হবে ১ জুলাই ২০১৮ তারিখ থেকে।

একাদশ শ্রেনিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তিতে কোন কলেজে কত পয়েন্টে চান্স ও কতটি সিট খালি আছে জানতে

এখানে ক্লিক করুন 

অনলাইনে ভর্তির আবেদন পদ্ধতি জানতে এখানে ক্লিক করুন

অনলাইনে আবেদন করার জন্য যে জিনিসটি জানা সবচেয়ে বেশি প্রয়োজন সেটি হল কোন কলেজে কতটি সিট খালি আছে এবং আবেদন করার জন্য কমপক্ষে কত পয়েন্ট লাগবে। আপনি যদি এই দুইটি বিষয় জেনে অনলাইনে আবেদন করেন তাহলে সহজে আপনার পছন্দের কলেজে পড়ার সুযোগ পেতে পারেন।

এখন প্রশ্ন হল কেন আপনি একাদশ শ্রেনিতে ভর্তিতে কোন কলেজে কতটি সিট খালি আছে এবং কোন কলেজে কত পয়েন্টে চান্স পাবেন সেটা আগে জানবেন??

হ্যা, ধরুন আপনি এমন  একটি কলেজে আবেদন করলেন যেখানে আসন সংখ্যা কম বা ভর্তি হতে বেশি জিপিএ লাগে, এমতাবস্থায় আপনার পয়েন্ট যদি খানিকটা কম হয় তাহলে আপনি সেই কলেজে সুযোগ না ও পেতে পারেন। আপনি অবশ্যই জেনে থাকবেন যে একজন শিক্ষার্থী সর্বনিম্ন ০৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের জন্য আবেদন করতে পারবে। তাই সর্বোচ্ছ ১০ টি কলেজেই যেহেতু আবেদন করা যাবে সেহেতু আপনি আপনার পছন্দের কলেজগুলো সম্পর্কে আগে যাবতীয় তথ্য জানুন তারপর পছন্দক্রম বাছাই করুন। তাহলে অবশ্যই আপনার পছন্দের বা স্বপ্নের কলেজে ভর্তি হবার সুযোগ পাবেন।

আরেকটি কথা বলে রাখা ভাল যে, আমরা প্রায়ই কলেজে ভর্তির আবেদন বিভিন্ন কম্পিউটারের দোকান থেকে করে থাকি। এর ফলে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যায় পড়তে হয়। কারন দোকানীরা ব্যাবসায়ীক উদ্দেশ্যে কাজ করে তাই তাদের তাড়াহুড়ো থাকে। তাই আপনি আগে থেকেই ঠিক করে নিন কোন কোন কলেজে আবেদন করবেন। তাহলে দোকানে গিয়ে আবেদন করতে অনেকটা সহজ হবে। আর যদি আপনি নিজে নিজেই আবেদন করেন তাহলে সতর্কতার সাথে করবেন। তবে এসব আবেদন করে যদি আপনি অব্যস্থ না হন তাহলে বলবো দোকানে গিয়েই করুন বা অভিজ্ঞ কারো সহায়তা নিন।

২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলেজে ভর্তিতে কতটি সিট খালি আছে সেটা জানার জন্য প্রথমে শিক্ষাবোর্ডের ওয়েব সাইটে যাবেন। তারপর আপনার পছন্দের বোর্ড সিলেক্ট করে Search বাটনে ক্লিক করুন। নিচে লিংক ও কিভাবে কি করবেন সেটির স্ক্রিনসট দেওয়া হয়েছে।

লিংকে ক্লিক করার পর এমন একটি উইন্ডো আসবে, আপনি শুধু বোর্ড সিলেক্ট করে Search বাটনে ক্লিক করুন।
এখানে দেখুন প্রতিটি কলেজে কতটি সিট খালি আছে , কত পয়েন্ট লাগবে ইত্যাদি তথ্য দেওয়া আছে

এখানে ক্লিক করে দেখুন

Tags

আইটি মনা

বিভিন্ন টিপস এন্ড ট্রিকস এবং গুরত্বপূর্ন সফটওয়্যার নিয়ে আপনাদের সাথে আছি সব সময়।

Related Articles

Back to top button
Close
Close